September 19, 2024, 1:28 am

নোটিশ:
সংবাদদাতা আবশ্যক
সংবাদ শিরোনাম:
উপজেলা ছাত্রদলের বিরুদ্ধে দুধকুমার নদীর তীর রক্ষা বাঁধের কাজে বাঁধা দেওয়ার অভিযোগ। নিউ হোপ এ্যানিমেল নিউট্রিশন কোম্পানীর পক্ষ হতে বন্যায় ক্ষতিগ্রস্ত খামারীদের জন্য গো- খাদ্য প্রেরণ। বগুড়ার শাজাহানপুরে জমি নিয়ে বিরোধে দুপক্ষের সংঘর্ষ, আহত ৫। ঘোড়াঘাটে জামায়াতে ইসলামীর কর্মী-সুধী সমাবেশ অনুষ্ঠিত। কাহালুর মাঝপাড়া জাগ্রত মানবসেবা সংস্থার উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন। তালোড়ার ডাঃ শফিউল করিমের প্রাণ নাশের চেষ্টা থানায় জিডি। কাহালুর এরুইল বাজার ইসলামী ব্যাংক এজিন্ট শাখার গ্রাহক সমাবেশ ও মতবিনিময় সভা। বগুড়ার কাহালুতে নকল সোনা মূর্তি সহ ২ জন গ্রেফতার। কাহালুর ইউএনও’র স্বেচ্ছাচারিতায় বিতর্কিত কর্মকান্ডের স্বচ্ছতা নিয়ে সচেতন মহলে নানা প্রশ্ন বগুড়ায় হক্বের দাওয়াত সিদ্দীক্বিয়া দরবার ও সুন্নতী জামে মসজিদের উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত।

তুরস্ক আগামী কয়েক মাসের মধ্যেই নিজস্ব প্রযুক্তিতে তৈরি স্যাটালাইট মহাকাশে পাঠাবে।

দৈনিক আলো প্রতিদিন ডেস্ক: শুক্রবার তুরস্কের শিল্প ও প্রযুক্তি মন্ত্রী বলেছেন, আগামী কয়েক মাসের মধ্যে নিজস্ব প্রযুক্তিতে তৈরি তুর্কস্যাট ৬এ দেশীয় উপগ্রহ মহাকাশে পাঠাবে।

মেহমেত ফাতিহ কাসির গাজিয়ানটেপ বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে প্রথম মহাকাশচারী আলপার গেজারভসির সাথে দেখা করে বলেন “আমরা ইমেজিং স্যাটেলাইটের মাধ্যমে যে অভিজ্ঞতা অর্জন করেছি তা কমিউনিকেশন স্যাটেলাইটে বহন করছি। তুর্কস্যাট ৬এ হবে আমাদের প্রথম জাতীয় যোগাযোগ স্যাটেলাইট,”।

কাসির বলেন, তুরস্ক কয়েক মাসের মধ্যে মহাকাশে ৬এ পাঠাবে এবং স্যাটেলাইটি তার সক্ষমতা দিয়ে ১০টি দেশের মধ্যে একটি হয়ে উঠবে।

তুর্কস্যাট ৬এ হল একটি দেশীয় উপগ্রহের নাম যা প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান, তুর্কস্যাট এবং তুবিটাক এর পৃষ্ঠপোষকতায় পরিবহন ও অবকাঠামো মন্ত্রণালয় মধ্যে স্বাক্ষরিত এক চুক্তির ফলে তৈরি হয়েছে।

তুর্কস্যাট এবং দেশের ড্রোন-নির্মাতা তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজের সহযোগিতায় নির্মিত, স্যাটেলাইটটি তুরস্কের বৃহত্তম গবেষণা ও উন্নয়ন প্রকল্প, এটি স্পেস সিস্টেম অ্যাসেম্বলি, ইন্টিগ্রেশন অ্যান্ড টেস্ট (এআইটি) এর সম্মনয়, যা পরীক্ষার শেষ পর্যায়ে পৌঁছেছে।

তুর্কস্যাট ৬এ ৭.৫ কিলোওয়াট শক্তি সম্পন্ন যা ভূকেন্দ্রিক কক্ষপথে ৩৫৭৮৬ কিলোমিটার (২২২৩৬ মাইল) অবস্থান করবে, যেখান থেকে এটি দক্ষিণ-পূর্ব এশিয়ায় পৌঁছাবে, এখান থেকে কোন উপগ্রহ পরিষেবা প্রদান করে না।

তুর্কস্যাট বর্তমানে পাঁচটি যোগাযোগ উপগ্রহ পরিচালনা করে: তুর্কস্যাট 3A, 4A, 4B, 5A এবং 5B, পূর্ব কক্ষপথে 31 ডিগ্রি, 42 ডিগ্রি এবং 50 ডিগ্রিতে, সারা বিশ্বে এটি 3.5 বিলিয়ন মানুষকে সেবা দেয়।

তুর্কস্যাট 6এ চালু হওয়ার সাথে সাথে, ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ার মতো দেশগুলি তুরস্কের কভারেজ এলাকার মধ্যে থাকবে, এইভাবে দেশটির উপগ্রহ দ্বারা সেবা গ্রহীতার সংখ্যা ৩.৫ বিলিয়ন থেকে ৫ বিলিয়নের বেশি হয়ে যাবে, যা বিশ্বের মোট জনসংখ্যার ৬৫%।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © DailyAloPratidin.com